মনের জানালা
- সঞ্জয় আচার্য ১৭-০৫-২০২৪

মনের জানালা খুলে দিয়েছ, যদিও তুমিই রক্ষী,
পাকা ধান খেতে ওড়না ওড়াও, হায় হেমন্তলক্ষী!
তোমার জন্যে চুরি করে আনি ঘূর্ণিবায়ুর কাল,
শীতে রুক্ষ, হেমন্তে বুনো, গ্রীষ্মে উন্মাতাল।
গত বসন্তে বিদায় নিয়েছ, এনেছ অবেলা ধরাতে,
তাই বলে আর লাগবেনা দয়া মনের এ ক্ষত সারাতে।
মনের আরশি, শরতের শশী, কিবা সচকিত নিশি,
ইন্দ্রধনুর জলরং মেখে শিহরিত দশদিশি।
তোমার সাথেই যুক্ত ছিলাম এমনি ওতপ্রোত,
সুখনিশি ভোর, নেই বাহুডোর, মেঘদূতও বিগত।
অলকা কিংবা প্রিয়ংবদা কোনটা যে তুমি হায়,
অবাক দাঁড়াই, হাঁটু গেঁড়ে রই, অকারণে বেলা যায়।
হয়ে মনমাঝি, নিজে নিজে যুঝি,তোমাতেই নাও ঘেঁষা,
ব্যোমকেশ নাম দিতে পার’ তবে, পার’ দিতে অন্বেষা।
কত বৃষ্টির জল চলে গেল পাড়ার ফোঁকর গলে,
বিল্বতলার পাশের বাগেই প্রজাপতি-অলি দোলে।
তরুণ হিয়ার জল্পনা সেতো ভোরের আলোতে ধোওয়া,
পাইনি শতধা, তবু বহুবার, হয়ে গেছে তাও চাওয়া।
কেঁচো খুঁড়ে সাপ আনতে গেছি বিফল হয়েছি যদিও,
মনমাঝি নাই, তবু তারে চাই, শুকনো স্রোতা নদীও।
অকাতরে প্রেম বিলায় যে তার পড়ে থাকে শুধু স্মৃতি,
পুষ্প-মাল্যে বিভূষিত দেখি পশুর প্রতিকৃতি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।